কুমিল্লায় ব্র্যাকের নারী অভিবাসী ফোরামের ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত

কুবি প্রতিনিধি।।
কুমিল্লায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের নারী অভিবাসী ফোরামের ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়ছে। মঙ্গলবার (২২ অক্টোবর) বেলা ১২ টায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রত্যাশা -২ প্রকল্পের আয়োজনে এই সভা অনুষ্ঠিত হয়।

কুমিল্লা জেলার ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের কো-অর্ডিনেটর মোঃ তানভীর হাসান বলেন, কুমিল্লা থেকে দেশের উল্লেখ যোগ্য সংখ্যক নারী প্রবাসে যায়। অনেক ক্ষেত্রে তারা কাঙ্ক্ষিত কাজ পায় না আবার অনেকেই মানব পাচারের শিকার হয়। প্রবাস থেকে সবাই আবার সাবলম্বী হয়ে ফেরত আসে না। প্রবাসীরা যেন দেশে এসে সামাজিক, মানসিক,অর্থনৈতিক ভাবে বাঁচতে পারে সেজন্য ব্র্যাক মাইগ্রেশন পোগ্রাম কাজ করে। আমরা প্রত্যাশা -২ প্রকল্লের মাধ্যমে প্রবাস ফেরত নারীদের পাশে দাঁড়াতে চাই। যেন তারা ঘুরে দাঁড়াতে এবং স্বাবলম্বী হতে পারে। সে লক্ষ্যে আমরা কাজ করতে চাই।

নারী অভিবাসী ফোরামের সভাপতি কুমিল্লা এইডের প্রধান রোকেয়া বেগম শেফালী বলেন, প্রবাস ফেরত নারীদের সাবলম্বী এবং ঘুরে দাঁড়াতে এই প্রোগ্রাম কার্যকরী ভূমিকা রাখবে। আমাদের দেশের অনেক গুলো সংস্থা নারীদের নিয়ে কাজ করে। সবার সাথে যদি যোগাযোগ করে কাজ করা যায় তাহলে নারীদের নিয়ে কাজ করা আরো সহজ হবে।

নারী অভিবাসন ফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামিমা আক্তার জাহান বলেন, সবার আগে নারীদের প্রবাসে যাওয়ার আগে সচেতনতা জরুরী। প্রবাসে যাওয়ার আগে নারীরা যদি সব বিষয় জেনে বুঝে যায় তাহলে প্রবাসে গিয়ে বিপদে পরার সম্ভাবনা কম। ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম বিভিন্ন সচেতনামূলক কর্মশালার আয়োজন করছে।

এসময় আরো উপস্থিত ছিলেন ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের সেক্টর স্পেশালিষ্ট শেখ আব্দুল কাইয়ুম, সাইকো সোশাল কাউন্সিলর ফাতেমাতুজ জহুরা , ৭, ৮,৯ ওয়ার্ডের মহিলা কাউন্সিলর , ওয়েল ফেয়ার সেন্টারের কাউন্সিলর তনুশ্রী এবং নারী অভিবাসন ফোরামের সদস্যরা, বিদেশ ফেরত নারীরা।

উল্লেখ্য, ইমপ্রুভড সাসটেইনেইবল রিইন্টিগ্রশন অব বাংলাদেশ রিটার্নি মাইগ্রেন্টস যা প্রত্যাশা -২ প্রকল্প নামে পরিচিত। প্রত্যাশা-২ প্রকল্পের মেয়াদকাল ২০২৩ সালের জুন মাস থেকে ২০২৭ সালের মে মাস পর্যন্ত।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page